> > Backlink নিয়ে চিন্তিত? কেউ আপনাকে লিঙ্ক দেয়না?

Backlink নিয়ে চিন্তিত? কেউ আপনাকে লিঙ্ক দেয়না?

Posted on Saturday, March 3, 2012 | No Comments


নিজের ব্লগ বা ওয়েবসাইট-এ ফ্রী কাঙ্খিত (Targeted) পাঠক পেতে সার্চ ইঞ্জিনের বিকল্প নেই। কিন্তু সার্চ ইঞ্জিন থেকে ফ্রী পাঠক পেতে প্রত্যেক ব্লগারকেই যথেষ্ট বেগ পেতে হয়, কেননা একই বিষয়ে ব্লগ লিখিয়ে প্রত্যেক ব্যক্তিই এক্ষেত্রে আপনার প্রতিযোগী। আর ব্যক্তিগত তথ্য বা মতামত বাদে কোন কিছুই মনে হয় ইউনিক না (এ বিষয়ে অবশ্য ভিন্ন মত থাকতে পারে)। একারনেই ইউনিক বিষয় আসলে খুজে পাওয়া যায় না। আর প্রত্যেক ব্লগারকেই নামতে হয় সার্চ ইঞ্জিনে উপরে স্থান পাওয়ার প্রতিযোগিতায়। সার্চ ইঞ্জিনে উপরে স্থান পাওয়ার ক্ষেত্রে Backlink বা Incoming Link এর গুরুত্ব অপরিসীম।

Backlink কি?

Backlink সম্পর্কে জানতে হাসান ভাইয়ের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে Incoming Link এর গুরুত্ব লেখাটি পড়ুন। আর যারা লিঙ্ক ধরে ঘুরাঘুরি করতে পছন্দ করেন না, তাদের জন্য হাসান ভাইয়ের লেখা থেকে Incoming Link এর সংগাটি কপি পেষ্ট করে দিলাম।

খুব সহজ ভাষায়, একটি ওয়েবসাইট যদি অন্য একটি ওয়েবসাইটকে লিংকের মাধ্যমে সংযুক্ত করে, তবে ২য় ওয়েবসাইটের জন্য লিংকটি incoming link এবং ১ম ওয়েবসাইটের জন্য লিংকটি outgoing link। এই পোষ্টে কেবলমাত্র incoming link নিয়ে আলোচনার চেষ্টা করব। ধরুন – আমার এই ব্লগে আমি পোষ্টের কোনো একটি অংশে ইংরেজি ব্লগের কোনো পোষ্টের লিংক দিলাম, তবে লিংকটি ইংরেজি ব্লগের জন্য incoming link হিসেবে বিবেচিত হবে।
Backlink কতটা গুরুত্বপূর্ণ?

Backlink এর গুরুত্ব বুঝাতে  SEOMOZ এর নিচের ছবিটি খুবই সহায়ক।


উপরের ছবিটিতে লক্ষ্য করুন কোন নির্দিষ্ট ওয়েব পেজের গুগুলে  উপরে অবস্থান পাওয়ার শতকরা ২২.৩৩% সুযোগ নির্ভর করে ব্যাকলিঙ্ক এর উপর এবং ২০.২৬% নির্ভর করে Incoming Link এর Anchor Text এর উপর। তার মানে গুগুল সার্চে উপরে স্থান পাওয়ার শতকরা ৪২.৬৯% সুযোগ নির্ভর করে Backlink এর উপর।

গুগুলের Algorithm এর এই ব্যাপারটা আমার খুবি ভালো লাগে, Backlink কে এতটা গুরুত্ব দেয়ার ব্যাপারটা অনেকটা আমাদের দেশের এই প্রবাদটার মতঃ

নিজে যাকে বড় বলে বড় সেই নয় লোকে যারে বড় বলে বড় সেই হয়।

অন্যরা আপনার সম্পর্কে কি বলে গুগুল সেটাকেই প্রাধান্য দেয়, কারন গুগুল মনে করে অন্যরা যখন আপনার ব্লগ কিংবা ওয়েবসাইটকে গুরুত্বপুর্ন মনে করে তখনই কেবলমাত্র Link দেয়। আর এ কারনেই Backlink এর এত গুরুত্ব।

এবার চলুন দেখা যাক, এত এত সার্চ ইঞ্জিন থাকতে গুগুলকে নিয়ে এত মাতামাতি কেন?  Comscore থেকে প্রাপ্ত তথ্য মতে, গত এপ্রিল ২০১০ এ শুধুমাত্র USA-এ তে ১৫.৪২ বিলিয়ন সার্চ হয়েছে তার মধ্যে ১০ বিলিয়ন সার্চই হয়েছে আমার প্রিয় গুগুল-এ।


তার মানে শতকরা ৬৫.১% সার্চই গুগুলে সম্পন্ন হয়েছে, তাই গুগুলকে নিয়ে মাতামাতি করাটা মোটেই অস্বাভাবিক নয়।

কিভাবে Backlink পাওয়া যাবে?

Content is King: Backlink পেতে আপনাকে অবশ্যই অবশ্যই ভাল মানের আর্টিকেল লিখতে হবে। কেননা, আপনার আর্টিকেল যদি ভাল না হয় তবে কেউ আপনাকে লিঙ্ক দিবেনা। আপনি হয়ত বা লক্ষ্য করে থাকবেন, আমি যখন SEOMOZ এর ছবিটি এখানে দিলাম, তখনই SEOMOZ কে একটি লিঙ্ক দিয়ে দিলাম। কেন? কারন, SEOMOZ এর ঐ আর্টিকেলটি ভাল মানের। কাজেই ভাল আর্টিকেল লিখার বিকল্প নেই।
কে আপনাকে Backlink দিবে?: কয়েকটি ভাল আর্টিকেল লিখার পর ভাবুন তো কে বা কারা আপনাকে Backlink দিবে? নিশ্চয়ই আপনার ব্লগের পাঠক অথবা আপনার সমমানের ব্লগাররা। তাই তাদের সাথে ভাল যোগাযোগ স্থাপন করুন। বুঝতে চেষ্টা করুন, আপনার ব্লগের পাঠকরা কি চায় এবং তাদের প্রত্যেকটি মন্তব্যের উত্তর দিতে চেষ্টা করুন, এমনকি ধন্যবাদ দিতেও কার্পন্য করবেন না।
ফোরাম-এ পোষ্ট করুনঃ ফোরাম-এ Signature লিঙ্ক ব্যবহার করতে দেয় এবং আপনার ব্লগ সংলিষ্ট ফোরামে পোষ্ট করুন। ফোরাম-এ কেউ সাহায্য চাইলে তাকে অবশ্যই সাহায্য করুন। “কিছুদিন আগে, Digitalpoint Forum-এ ঘুরতে ঘুরতে একটা থ্রেড দেখে আটকে গেলাম। একজন সাহায্য চেয়েছেন যে, তার একটি ব্লগ আছে যেখানে ২৫০+ পোষ্ট আছে, কিন্তু সম্প্রতি গুগুল তার বেশকিছু পুরুনো পোষ্ট De-index করে ফেলেছে, তাই তিনি চিন্তিত।” তখন আমি তাকে পরামর্শ দিলাম, De-index কৃত আর্টিকেল সম্পর্কিত নতুন আর্টিকেল  লিখতে বললাম এবং অভ্যন্তরীন লিঙ্ক (Internal link)- এর মাধ্যমে ঐ আর্টিকেল গুলুকে লিঙ্ক দিতে বললাম আর তাতে কাজ হয়ে গেল। এরপর থেকে তিনি আমার ব্লগের একজন নিয়মিত পাঠক হয়ে গেলেন আর তার ব্লগ থেকে আমাকে একটা লিঙ্ক দিলেন।
অতিথি পোষ্ট লিখুনঃ অতিথি পোষ্ট (Guest Article) লেখা ব্লগে পাঠক পাওয়া এবং ব্যাকলিঙ্ক পাওয়ার ক্ষেত্রে খুবই গুরুত্বপুর্ন। যেমন ধরুন, আমার এই আর্টিকেলটি এই ব্লগে যতদিন থাকবে, ততদিনই আমি এই ব্লগ থেকে পাওয়া ব্যকলিঙ্কটির সুবিধা পেতে থাকব।
এছাড়া, আরও কিছু মুখস্থ কথা আছে যেমন, অন্য ব্লগে কমেন্ট করা, আর্টিকেল সাবমিশন, ডিরেক্টরি সাবমিশন, Social Bookmarking, লিঙ্ক বিনিময় (Link Exchange) ইত্যাদি ইত্যাদি। এসব ব্যপারগুলু আমরা প্রায় সকলেই জানি, কিন্তু প্রয়োগ করি না বা প্রয়োগ করতে পারি না। এই পোষ্টে যতটুকু জানলেন ততটুকুই প্রয়োগ করুন, দেখবেন অনেক ব্যাকলিঙ্ক পাবেন।

ভাল থাকুন, সুস্থ থাকুন। শুভ কামনায়

Leave a Reply

hosting-earnmoney.blogspot.com. Powered by Blogger.

Sample Text

ওয়েবসাইট এর পোস্ট গুলো ভাল লাগলে ওয়েবসাইটটিতে জয়েন করতে ভুলবেন না।

Sample text

Social Icons

Labels

Categories

Recent Comments

Protected by Copyscape Web Copyright Checker

Popular Posts

Advertisement (468 x 60px )

Labels

Search

Popular Posts

Followers

PageRank Display Button

Featured Posts