> > ক্লোজার কমপাইলার সার্ভিস, গুগল ল্যাবস থেকে

ক্লোজার কমপাইলার সার্ভিস, গুগল ল্যাবস থেকে

Posted on Saturday, March 3, 2012 | No Comments


ক্লোজার কমপাইলার সার্ভিস এমন একটি টুল যেটা দিয়ে অনেকগুলি জাভাস্ক্রিপ্টকে একত্রে এনে কমপ্রেশানের মাধ্যমে দ্রুত লোডিংয়ের আয়োজন করা যেতে পারে। আজকাল আমাদের জাভাস্ক্রিপ্টের ব্যবহার বেড়ে গেছে, ওয়ার্ডপ্রেসের অনেক থিম এবং প্লাগিনের কারনে ৪-১০’টি জাভাস্ক্রিপ্ট লোড করাতেই হয়। কিন্তু এতোগুলি স্ক্রিপ্ট লোড হতে সময় লেগে যায় বেশ কিছুটা, ক্লোজার কমপাইলার সার্ভিস দিয়ে আমরা একাধিক জাভাস্ক্রিপ্ট ফাইলকে একটি ফাইলের মধ্যে আনতে পারবো এবং এই পর্যন্ত আমি যতোগুলি পরীক্ষা করেছি তাতে সব জাভাস্ক্রিপ্ট ফাইলের মিলিত সাইজের অর্দ্ধেক সাইজের একটি ফাইল বানিয়ে দিয়েছে। এটি PageSpeed‘এর সাথে একযোগে কাজ করবে।

সরল একটি ওয়েব ইন্টারফেসের মাধ্যমে এই কাজটি সম্পন্ন করতে পারবেন। বর্তমানে ব্লগে যেসব জাভাস্ক্রিপ্ট চলছে তার ইউআরএল দিয়ে দিন এক এক করে, সাধারনভাবে স্ক্রিপ্টগুলি থাকে থিম ডাইরেক্টরির মধ্যে সাবফোল্ডারে, নির্দিষ্ট ইউআরএল ঠিকানাটি দিন এবং Add ক্লিক করুন, এইভাবে একে একে সব জাভাস্ক্রিপ্ট ফাইল যুক্ত করে নিয়ে অপ্টিমাইজেশান লেভেল পছন্দ করুন। পছন্দগুলি পাবেন Whitespace only, Simple এবং Advanced। আপাতত Simple দিয়েই শুরু করা ভালো, তবে বিশদে জানতে এই পাতায় দেখুন।

আপনার ব্লগে কতোগুলি জাভাস্ক্রিপ্ট চলছে?

সাধারনভাবে থিম ফোল্ডারের মধ্যেই /js কিম্বা /javascript নামে ফোল্ডার পাবেন, সেখানেই মূলত সব জাভাস্ক্রিপ্ট ফাইল রাখা থাকে। এই ফোল্ডারের নামের হেরফের হতে পারে, যেমন থিসিস থিম যারা ব্যবহার করছেন, সেখানে /lib/scripts ফোল্ডারে আছে জাভাস্ক্রিপ্ট। এছাড়াও /wp-includes/js/ ফোল্ডার থেকেও প্লাগিন লোড হয়। মোট কতোগুলি এবং কি কি জাভাস্ক্রিপ্ট লোড হচ্ছে সেইটা জানার সবচেয়ে সহজ উপায় ব্রাউজারে ব্লগের প্রধান পাতা এবং যেকোনো একটি পোস্ট পাতা খুলে নিয়ে পেজ সোর্স দেখুন। খুঁজে পেতে যদি অসুবিধা হয়, তাহলে সার্চ করুন “.js” লিখে, এর পরে Next বোতাম চেপে একে একে দেখে নিন সব জাভাস্ক্রিপ্টের ইউআরএল ঠিকানা।

কিভাবে করবেন কমপাইল প্রক্রিয়াটি?

দুটি উপায় আছে। যাদের ব্লগ ইতিমধ্যেই সক্রিয় আছে, তারা উপরের পদ্ধতিতে সব স্ক্রিপ্টের ইউআরএল ঠিকানা একে একে নিয়ে Closure Compiler পাতায় Add A URL পদ্ধতিতে একে একে যুক্ত করে দিতে পারেন। এই পদ্ধতিতে কমপাইলার আপনার ব্লগ থেকে সরাসরি সংগ্রহ করে নেবে আপনার বলে দেওয়া স্ক্রিপ্ট ফাইলগুলি। অন্যথায়, থিমের ফোল্ডার থেকে স্ক্রিপ্ট ফাইল খুলে সবটা কপি করে নিয়ে কমপাইলার পাতায় দেওয়া বাক্সে পেস্ট করে দিতে পারেন। এই পদ্ধতিতে অনেক কপি/পেস্ট করতে হতে পারে।

যেসব স্ক্রিপ্ট ফাইল একেবারেই ধরবেন না

আপনারা জানেন যে গুগল এডসেন্স, গুগল এনালিটিক্স ইত্যাদির জাভাস্ক্রিপ্ট আছে যা গুগল নিজে নিয়ন্ত্রণ করতে পছন্দ করে। আমরা এইসব ফাইলে নিজেদের কর্তৃত্ব ফলাই তা গুগল একেবারেই চায়না। সুতরাং ga.js এবং show_ads.js এই দুটি ফাইল কমপাইলারে দেবেন না। পরিবর্তন না করেও এই দুটিকে কমপাইলারের মাধ্যমে অন্যান্য স্ক্রিপ্টের সঙ্গে একত্রে একটি জাভাস্ক্রিপ্ট ফাইলে নেওয়ায় নিয়মবিরুদ্ধ হিসেবেই গণ্য হবে। যদি গুগল নাও ধরতে পারে, তার পরেও কিছু অনাকাঙ্খিত পরিস্থিতির সম্মুখিন হতে পারেন, তার একটাই কারন, গুগল তার সার্ভিস আপডেটের সময়ে এইসব ফাইলে কিছু পরিবর্তন করতে পারে যার লাভ আপনি পাবেন না যদি কমপাইলার দিয়ে অন্য একটি ফাইলে নিয়ে নেন স্ক্রিপ্ট। সুতরাং, গুগলের উন্নত সার্ভিস থেকে বঞ্চিত হতে না চাইলে এই দুটি জাভাস্ক্রিপ্ট ফাইলকে গুগলের সার্ভার থেকেই লোড হতে দিন।

থার্ড পার্টি জাভাস্ক্রিপ্ট

আমরা অনেকেই এমন কিছু সার্ভিস ব্যবহার করি যেসবের জাভাস্ক্রিপ্ট সার্ভিস প্রদানকারীর ওয়েবসাইট থেকেই লোড হয়। এইসব ক্ষেত্রে এদের স্ক্রিপ্টের ইউআরএল জেনে নিয়ে কপি করে কমপাইলারে দিতে পারেন (যদি না তাদের নিয়মে এক্সক্লুসিভ ভাবে বারন করা থাকে), তবে এক্ষেত্রে একটু নজর রাখবেন যে থিমের যেসব পিএইচপি ফাইলে procedure call থাকবে সেইখানেও পরিবর্তন করতে হবে যাতে করে দুইবার call না হয় একই জিনিস। আমরা ব্লগের লোডিং টাইমে গতি আনতে চাইছি, একই স্ক্রিপ্ট দুইবার call যেন নাহয় সেদিকেও সমান নজর রাখতে হবে।

কমপাইল কার্য শেষে আপনি পাবেন একটি নতুন জাভাস্ক্রিপ্ট ফাইল। স্বাভাবিকভাবে এর নাম default.js আছে, এই নাম পরিবর্তন করে নিতে পারেন। পূর্বের সকল স্ক্রিপ্ট ফাইলের মিলিত সাইজের হিসেব করুন এবং নতুন ফাইলের সাইজ দেখুন কতোখানি সাইজ কমেছে। এবারে এই ফাইল ব্যবহারের জন্য প্রথমেই ডাউনলোড করে নিন এবং FTP দিয়ে নিজের হোস্টে আপলোড করে রাখুন। থিমের জাভাস্ক্রিপ্টের ফোল্ডারেও রাখতে পারেন। এবারে থিম এডিট করতে হবে, পূর্বের জাভাস্ক্রিপ্টগুলিকে নিষ্ক্রিয় করুন এবং নতুন ফাইলের ইউআরএল লিখে দিন। (পূর্বের জাভাস্ক্রিপ্টগুলির উল্লেখ মুছে না ফেলে নিষ্ক্রিয় করুন <!– এইভাবে –> ) এবারে থিম ফাইল সেভ করুন এবং ব্রাউজারে ব্লগ লোড করে দেখুন সব ঠিক আছে কিনা। সমস্যা মনে হলেই নিষ্ক্রিয় করা লাইনগুলিকে আবার সক্রিয় করে দিন এবং নতুন ফাইলের লাইনটিকে নিষ্ক্রিয় করে দিন, তাহলেই ব্লগ পূর্বের মতোই লোড হওয়ার কথা।

এই কমপাইলার সার্ভিস দিয়ে সুবিধা যেটুকু হবে তা সাধারন চোখে হয়তো ধরা নাও যেতে পারে। তবে অঙ্কের বিচারে লোডিং টাইমে গতি আসবেই কিছুটা। ভালোভাবে বোঝার জন্য আগে ওয়েবমাস্টার টুলসে গিয়ে পেজস্পিড দিয়ে গতি নির্ধারন করে নিন, তার পরে উপরের পদ্ধতি সেরে নিয়ে আবার পেজস্পিড চালিয়ে দেখুন কিছুটা সুবিধা হয়েছে কিনা।

Leave a Reply

hosting-earnmoney.blogspot.com. Powered by Blogger.

Sample Text

ওয়েবসাইট এর পোস্ট গুলো ভাল লাগলে ওয়েবসাইটটিতে জয়েন করতে ভুলবেন না।

Sample text

Social Icons

Labels

Categories

Recent Comments

Protected by Copyscape Web Copyright Checker

Popular Posts

Advertisement (468 x 60px )

Labels

Search

Popular Posts

Followers

PageRank Display Button

Featured Posts