> > ব্লগার এবং ওয়েবসাইট ডিজাইনারদের জন্য কিছু প্রয়োজনীয় দিকনির্দেশনা

ব্লগার এবং ওয়েবসাইট ডিজাইনারদের জন্য কিছু প্রয়োজনীয় দিকনির্দেশনা

Posted on Saturday, March 3, 2012 | No Comments


ইন্টারনেটে ঘুরতে ঘুরতে Smashing Magazine  ওয়েবসাইটে একটি ফাটাফাটি পোষ্ট  খুঁজে পেয়েছি। পোষ্টটিতে ইন্টারনেটে সফল ব্লগগুলোর ডিজাইনের উপর জরিপ চালিয়ে প্রাপ্ত তথ্যগুলোকে সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়েছে। আর পোষ্টটির শেষে মূল অংশগুলোকে পয়েন্ট আকারে দেয়া হয়েছে।

আমি পয়েন্টগুলো নিয়ে একটু আলোচনার করতে চেষ্টা করব। আর যারা বিস্তারিত জানতে চান, তারা পোষ্টটির শেষে সূত্র ধরে ওয়েবসাইটে গিয়ে পড়ে নিতে পারেন।

এক – ব্লগের কয়টি কলাম

ব্লগের ডিজাইন নির্ধারণ করার সময় সবচেয়ে যে বিষয়টি নিয়ে ডিজাইনাররা মাথা ঘামান, তা হল ব্লগে কয়টি কলাম হবে। আমি ব্যক্তিগতভাবে ব্লগে ৩টি কলাম পছন্দ করি, একটি মূল অংশ ও দুটি সাইডবার। পরিসংখ্যানে দেখা যায় ৫৮% ব্লগে (TalkingPointsMemo , CopyBlogger , Mashable , Lifehacker ) কলাম সংখ্যা ৩টি কিংবা ততোধিক আর বাকি ৪২% ব্লগের (Zen Habits , GigaOM , Google Blog, Seth Godin , Boing Boing ) কলাম সংখ্যা দুইটি। এই তথ্য অনুযায়ী বোঝা যাচ্ছে কলাম সংখ্যা নিয়ে ব্লগারদের মতের ভিন্নতা আছে।

দুই – ব্লগ ডিজাইন

৯৪% ওয়েবসাইট ব্রাউজারের মাঝে (center aligned) প্রদর্শিত হয়। ব্যক্তিগতভাবে আমিও ওয়েবসাইট মাঝে লোড হওয়াই পছন্দ করি।
ওয়েবসাইটের লেআউট দু’ধরনের হতে পারে, একটির প্রস্থ নির্দিষ্ট থাকে অন্যটি পুরো স্ক্রিন জুড়ে লোড হয়। ৯২% ব্লগের লেআউট নিদির্ষ্ট প্রস্থে প্রর্দশিত হয়।
নির্দিষ্ট লেআউট ব্লগের ৫৬% ব্লগের লেআউটের প্রস্থ ৯৫১ পিক্সেল থেকে ১০০০ পিক্সেলের মধ্যে প্রদর্শিত হয়।
লেআউটের ৫৮% জুড়ে ওয়েবসাইটের মূল অংশ প্রদর্শিত হয়। ব্লগের ক্ষেত্রে পোষ্ট দেখানোর কলামের কথা বলা হয়েছে।
দুইভাবে ওয়েবসাইট ডিজাইন করা যায়, একটি Table Layout আর অন্যটি CSS (mainly div) Layout। প্রথমটি বেশ পুরোনো স্ট্যাইল, ভিন্ন ভিন্ন ব্রাউজারে অনেকসময় সমস্যা করে আর পরেরটি নতুন এবং সব ধরনের ব্রাউজারে সমস্যাভাবে প্রদর্শিত হয়। জরিপের ৯০% ওয়েবসাইট CSS Layout ব্যবহার করে ডিজাইন করা হয়েছে। সুখবর হচ্ছে বর্তমানের প্রতিটি ব্লগিং প্লাটফরম, বিশেষ করে ওয়ার্ডপ্রেস CSS Layout মেনে চলে।
৯৮% ব্লগের ব্যাকগ্রাউন্ড হালকা রংয়ের এবং লেখা গাড় রংয়ের। যারা এর বিপরীতটি করে থাকেন, তারা আরেকবার চিন্তা করে দেখতে পারেন। কারন পাঠকরা এই কম্বিনেশনেই অভ্যস্ত। কালো ব্যাকগ্রাউন্ডে সাদা হরফ পড়তে অনেকের সমস্যা হতে পারে।
তিন – ফন্টের ব্যবহার

প্রায় প্রতিটি ব্লগের প্রতিটি লাইনে কম বেশি ৮০ থেকে ১০০ টি বর্ণ আছে। এর চেয়ে কম কিংবা বেশি হলে কোনো সমস্যা নেই, কিন্তু খুব কম হলে scrolling বেশি করতে হয় আর লাইনগুলো অনেক লম্বা হলে পড়তে পড়তে ধ্যৈর্য্য চলে যেতে পারে।
৯০% ব্লগের মূল্ অংশে (ব্লগ পোষ্টে) Verdana, Lucida Grande, Arial এবং Georgia ফন্ট ব্যবহার করা হয়েছে। তাই হরেক রকম ফন্ট ব্যবহার থেকে বিরত থাকুন।
৭৮% ব্লগ পোষ্টের ফন্টের সাইজ ১২ পিক্সেল থেকে ১৪ পিক্সেলের মধ্যে। অহেতুক ফন্ট বড় ছোট করবেন না। পুরো সাইটে ফন্টের সাইজের ধারাবাহিকতা বজায় রাখুন।
শিরোনামের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ফন্টের ব্যবহার লক্ষ্য করা গেছে। তবে দু:স্প্রাপ্য কোনো ফন্টই ওয়েবসাইটে ব্যবহার করা উচিত নয়। ৫২% ব্লগে Arial এবং Georgia শিরোনামে ব্যবহার করা হয়েছে।
শিরোনামের ফন্টের সাইজ সাধারণত ১৭ পিক্সেল থেকে ২৫ পিক্সেলের মধ্যে সীমাবদ্ধ
সাফল্যময় ব্লগ তৈরির ক্ষেত্রে পাঠকের ওয়েবসাইটে ভ্রমনের অভিজ্ঞতাকে প্রাধান্য দিতে হয়। তা না হলে পাঠক বিভিন্ন উদ্ভুত সমস্যার কারনে বার বার ওয়েবসাইটে আসা বন্ধ করে দেয়।

জরিপের কথাগুলো মেনে চললেই ব্লগ জনপ্রিয় হবে, এটা ভাবা বোকামী। জরিপে বিভিন্ন বিষয়গুলোর মাধ্যমে ওয়েবসাইটের ডিজাইন, পাঠকদের পছন্দ এবং স্বাচ্ছন্দ্যময় অভিজ্ঞতার নানান দিক তুলে ধরা হয়েছে। তাই ওয়েবসাইট ডিজাইনের সমসয় এই দিকগুলো মাথায় রেখে এগিয়ে যেতে হবে।

Leave a Reply

hosting-earnmoney.blogspot.com. Powered by Blogger.

Sample Text

ওয়েবসাইট এর পোস্ট গুলো ভাল লাগলে ওয়েবসাইটটিতে জয়েন করতে ভুলবেন না।

Sample text

Social Icons

Labels

Categories

Recent Comments

Protected by Copyscape Web Copyright Checker

Popular Posts

Advertisement (468 x 60px )

Labels

Search

Popular Posts

Followers

PageRank Display Button

Featured Posts