> > বাংলায় ফ্রি কমিউনিটি ব্লগ

বাংলায় ফ্রি কমিউনিটি ব্লগ

Posted on Tuesday, February 28, 2012 | No Comments


বাংলায় ব্লগিংয়ের প্রসারে সামহোয়ারইন ব্লগের ভূমিকা হয়তো কেউ অস্বীকার করবেন না। ব্লগিংয়ের যে সংস্কৃতি আজ এতদূর এগিয়ে, আমাদের অনেকের ব্লগিংয়ে আসার পেছনে সামহোয়ারইনই প্রধান চালিকা শক্তি হিসেবে কাজ করেছে। যাহোক, সামহোয়ারইনের গুনগান করার জন্য পোষ্টটি প্রকাশ করিনি, তাই মূল কথায় আসছি।

সামহোয়ারইন ফ্রি ব্লগিং প্লাটফর্ম ছিল, হয়তো ভবিষ্যতেও ফ্রি থাকবে। আমরা তো প্রতিদিন ফ্রিতে ব্লগ পড়ি, লিখি। আবার সুযোগমতো গালাগালিও করে আসি। কিন্তু লক্ষ ব্লগারের এই ব্লগটি চালাতে প্রতিমাসে কি পরিমান অর্থের প্রয়োজন সেটার কথাটি কি আমরা কখনও ভেবে দেখেছি। ভাষার জন্য, দেশপ্রেমের জন্য হয়তো ব্লগ ঠিকই চালু হয়েছিল, কিন্তু ব্লগটি চালাতে তো পয়সার প্রয়োজন, প্রোগ্রামারের প্রয়োজন হয়, তাই না? সামহোয়ারইন একটি বড় প্রতিষ্ঠান, তাই তাদের পক্ষে ব্লগটি ফ্রি চালানো সম্ভব হয়েছিল। তারপরেও যখন তারা বিজ্ঞাপন দেয়া শুরু করেছিল, তখন অনেকেই হাউকাউ করে উঠেছিল যে কেন বিজ্ঞাপন দেয়া হচ্ছে, বিজ্ঞাপনগুলো চোখে ধরছে, ফ্রিতে ব্লগ দিয়েছে বলে কি মাথা খেয়ে নিয়েছে…. ইত্যাদি ইত্যাদি।

আমার প্রশ্ন ছিল কেন বিজ্ঞাপন দেয়া হবে না? পুরো দুনিয়াতে কি কিছু ফ্রিতে পাওয়া যায়? কোন ফ্রি ইমেইল সার্ভিসে বিজ্ঞাপন দেখানো হয় না? কোনো বড় সাইটে বিজ্ঞাপন দেখানো হয় না? প্রতিটি ওয়েবসাইট চালানোর পেছনে যদি বিজ্ঞাপন দেখানোর ব্যবস্থা থাকে কিংবা ওয়েবসাইট চালনার জন্য প্রয়োজনীয় অর্থ আয়ের উদ্দেশ্য থাকে, তাহলে বাংলা ভাষায় ওয়েবসাইট চালনায় এত বাধা কেন?

আমরা বাঙ্গালীরা খুবই হিংসুটে এবং স্বার্থপর হয়ে যাচ্ছি।

আমার এই ব্লগটি চালাতে তেমন একটা অর্থের প্রয়োজন হয় না। তাই আমি কোনোদিন বিজ্ঞাপন দেবার কথা ভাবিওনি। তাই বলে বড় বড় ব্লগগুলো যদি বিজ্ঞাপন দেবার কথা ভাবে, তখনই দেখা যায় একদল ব্যক্তি হৈহৈ করে উঠে। যেন কি না কি হয়ে গেল? কতদিন একটি ব্লগ ফ্রিতে চালানো সম্ভব? অনেকদিন আগে কথা উঠেছিল আমি নাকি বিজ্ঞাপন দেখানোর কথা ভাবছি। যদিও কথাটি সত্য ছিল না, তবুও আপনাদের কাছে একটি প্রশ্ন করব, এটা আমার ব্লগ, আমার ইচ্ছা বিজ্ঞাপন দেব কি দেব না। আপনাদের ইচ্ছে হলে আসবেন, ইচ্ছে না হলে আসবেন না। পাঠক শূন্য হয়ে গেলে একদিন ব্লগ বন্ধ করে দেব। এটাই কি হক কথা না? আমি যখন আমার পকেটে টাকা খরচ করে ব্লগ চালাই, তখন কি কেউ এসে আমাকে দু’পয়সা হাতে দিয়ে বলেছেন যে ভাই এই কয়টা টাকা আপনার সাইটটি চালানোর জন্য লাগাবেন?

না, কেউ কোনোদিন বলবেন না।

বাংলা ভাষায় প্রতিদিন হাজার হাজার ব্লগ চালু হচ্ছে, সেগুলোর এডমিনরা কি ভেবে দেখেছেন, কিভাবে আপনি আপনার ব্লগ থেকে ব্লগ চালানোর পয়সাটি অন্তত উপার্জন করতে পারবেন। আমার তো মনে হয় ৯৫% এডমিনেরই এই বিষয়ে কোনো পরিকল্পনা নেই।

বেশ কিছু দিন ধরেই টেকটিউনস বন্ধ হয়ে আছে। কারণ জানা নেই। তবে আমার মনে হচ্ছে হয়তো ফান্ডের কারনে এমনটি হচ্ছে। ধারনা ভুলও হতে পারে। আগে থেকেই যদি বিজ্ঞাপন দেখানোর ব্যবস্থা করা হতো কিংবা সামান্য করে হলেও যদি কিছু অর্থ আয়ের ব্যবস্থা থাকতো, তাহলে হয়তো এত জনপ্রিয় ব্লগটি এতদিন বন্ধ থাকতো না। কিন্তু ফলশ্রুতিতে কি হতো? ওই যে বললাম কিছু ব্লগার হাউকাউ শুরু করে দিত, কেন বিজ্ঞাপন দেয়া হচ্ছে?

শখের বশে ব্লগ চালানো আর একটি কমিউনিটি ব্লগ চালানো – দুটো মধ্যে অনেক ফারাক আছে। আপনার ব্লগ আপনি বন্ধ করে দেবেন, কোনো সমস্যা নেই কিংবা একশতজন ব্লগারের ব্লগ আপনি যত বড় দায়িত্ব নিয়ে শুরু করেছিলেন, সেটা চালানোও আপনার দায়িত্ব।

টেকটিউনস সহ আর অন্যসব বড় বড় কমিউনিটি ব্লগের এডমিনদের বলব, অনুগ্রহ করে নিন্দার ভয় দূর করে আয়ের উৎস (revenue model) ঠিক করে নিন। বাংলায় কমিউনিটি ব্লগগুলো উন্নত হয়েছে ঠিকই কিন্তু ব্লগগুলো revenue model এর দিক থেকে পিছিয়ে আছে। একটি ব্যাপার মনে রাখবেন, আপনার সময়ের এবং টাকার মূল্য আছে, অন্যরা তার মূল্য না দিলেও আপনাকে সেটা মূল্য দিতে হবে। আপনার বিপদে কেউ এগিয়ে আসবে না।

revenue model ঠিক রাখতে প্রয়োজনে বিজ্ঞাপন দেখান, অর্থের বিনিময়ে আলোচনা / প্রশিক্ষনের ব্যবস্থা করুন, প্রয়োজনে পেইড মেম্বারশিপ চালু করুন।

সাথে থাকুন, ভাল থাকুন।

সবার জন্য রইল শুভ কামনা।

Leave a Reply

hosting-earnmoney.blogspot.com. Powered by Blogger.

Sample Text

ওয়েবসাইট এর পোস্ট গুলো ভাল লাগলে ওয়েবসাইটটিতে জয়েন করতে ভুলবেন না।

Sample text

Social Icons

Labels

Categories

Recent Comments

Protected by Copyscape Web Copyright Checker

Popular Posts

Advertisement (468 x 60px )

Labels

Search

Popular Posts

Followers

PageRank Display Button

Featured Posts