> > যেকোন ফাইল বা ফোল্ডার কপি বা মুভ করুন পেনড্রাইভ থেকে এবং হার্ডডিক্সের এক ড্রাইভ থেকে অন্য ড্রাইভে এক নিমিষে

যেকোন ফাইল বা ফোল্ডার কপি বা মুভ করুন পেনড্রাইভ থেকে এবং হার্ডডিক্সের এক ড্রাইভ থেকে অন্য ড্রাইভে এক নিমিষে

Posted on Monday, February 27, 2012 | No Comments

যখন কোন ফাইল বা ফোল্ডার কম্পিউটার থেকে কপি করে পেনড্রাইভ বা অন্য কিছুতে নিতে হয় তখন ঐ ফাইল বা ফোল্ডার টির উপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Send to pen drive এ Click করলেই হয়। কিন্তু যখন পেনড্রাইভ থেকে কিছু কপি করে কম্পিউটারে রাখতে চান বা হার্ডডিক্সের এক ড্রাইভ থেকে অন্য ড্রাইভে নিতে চান তখন ওই ড্রাইভে গিয়ে পেস্ট করতে হয়। এভাবে কপি পেস্ট করতে অনেক সময় লাগে এবং কোন ড্রাইভে ভাইরাস থাকলে তা দ্রুত অন্যান্য ড্রাইভে ছড়িয়ে পড়ে। অথচ আমরা পেনড্রাইভ থেকে কিছু কপি না করেই খুব সহজে কম্পিউটারের অন্য ড্রাইভে ফাইল বা ফোল্ডার Send করতে পারি। এবং হার্ডডিক্সের এক ড্রাইভ থেকে অন্য ড্রাইভে ফাইল বা ফোল্ডার Send করতে পারি।


প্রথমে Start menu থেকে Run এ ক্লিক করে regedit লিখে ok চাপুন।


HKLY_CIASSES_ROOT এ ক্লিক করুন।




AllFileSystemObjects এ ক্লিক করুন।




Shelles এ ক্লিক করে ContextMenuHandlers এর ওপর মাউজ রেখে রাইট বাটনে এ ক্লিক করে দুটি new key তৈরি করুন। নাম দিন যথাক্রমে copy to এবং move to 


এবার copy to তে ক্লিক করে ডান পাশের Default এ ডাবল ক্লিক করুন।এবং Value Data তে {C2FBB630-2971-11d1-A18C-00C04FD75D13} লিখে ok করুন। আবার move to তে ক্লিক করে ডান পাশের Default এ ডাবল ক্লিক করে Value Data তে {C2FBB631-2971-11d1-A18C-00C04FD75D13} লিখে ok দিয়ে বেরিয়ে আসুন।




এখন যে ফোল্ডারটি কপি বা মুভ করতে চান সেটির ওপর মাউস রেখে ডান বাটনে কিক্ল করে Copy to Folder(কপি করার জন্য) অথবা Move to Folder(মুভ করার জন্য)-এ কিক্ল করে কোথায় পেষ্ট করতে চান তা নির্বাচন করে Copy বা Move এ কিক্ল করুন।

Leave a Reply

hosting-earnmoney.blogspot.com. Powered by Blogger.

Sample Text

ওয়েবসাইট এর পোস্ট গুলো ভাল লাগলে ওয়েবসাইটটিতে জয়েন করতে ভুলবেন না।

Sample text

Social Icons

Labels

Categories

Recent Comments

Protected by Copyscape Web Copyright Checker

Popular Posts

Advertisement (468 x 60px )

Labels

Search

Popular Posts

Followers

Featured Posts