> > আমরা যখন কোনো মোবাইল ফোন কিনতে যাই তখন আমরা দেখতে পাই মোবাইলের ক্যাটালগে Edge বা Gprs লিখা থাকে

আমরা যখন কোনো মোবাইল ফোন কিনতে যাই তখন আমরা দেখতে পাই মোবাইলের ক্যাটালগে Edge বা Gprs লিখা থাকে

Posted on Tuesday, February 28, 2012 | No Comments

আমরা যখন কোনো মোবাইল ফোন কিনতে যাই তখন আমরা দেখতে পাই মোবাইলের ক্যাটালগে Edge বা Gprs লিখা থাকে। কিন্তু আমরা জানি না যে এর অর্থ কি। আমরা সাধারণত ধরে নেই এই ফোন দিয়ে ইন্টারনেট ব্যবহার করা যাবেকিন্তু অন্য কোনো ধারণা থাকে না। এখান থেকে জেনে নিন যে এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহারে কি ধরনের প্রভাব পরতে পারে।


# General Packet Radio Service (GPRS) : GPRS হচ্ছে পুরাতন ইন্টারনেট টেকনোলজি। GPRS সিস্টেম এ ইন্টারনেট এর স্পীড পাওয়া সম্ভব সর্বোচ্চ 20 kbps। বিশ্বের প্রায় সব দেশেই এ সিস্টেমটি ব্যবহার করা হয়।


# Enhanced Data rate for GSM Evolution (EDGE) : EDGE GPRS এর চেয়ে খুব দ্রুত কাজ করতে সক্ষম এবং এতে সর্বোচ্চ স্পীড পাওয়া সম্ভব 60kbps। এটিও প্রায় সব দেশে ব্যবহার করা হয়।


#Universal Mobile Telephony Service (UMTS): UMTS একটু উন্নত সার্ভিস যার সর্বোচ্চ স্পীড হতে পারে384 kbps। কিন্তু সব দেশে বা সব শহরে এই সিস্টেমটি নেই।


# High Speed downlink Packet Access (HSDPA) : HSDPA হচ্ছে বর্তমানের সবচেয়ে আধুনিক ও উন্নত সিস্টেম যার সর্বোচ্চ স্পীড হতে পারে7.2 Mbps। কিন্তু মাত্র কয়েকটি দেশেই এ সিস্টেমটি ব্যবহার করা হয়।

Leave a Reply

hosting-earnmoney.blogspot.com. Powered by Blogger.

Sample Text

ওয়েবসাইট এর পোস্ট গুলো ভাল লাগলে ওয়েবসাইটটিতে জয়েন করতে ভুলবেন না।

Sample text

Social Icons

Labels

Categories

Recent Comments

Protected by Copyscape Web Copyright Checker

Popular Posts

Advertisement (468 x 60px )

Labels

Search

Popular Posts

Followers

PageRank Display Button

Featured Posts